মোবাইলে চার্জ কম থাকে কেন? – BDinquiry QA | Bangla Proshno Uttor | প্রশ্ন-উত্তর

All Questions & AnswersCategory: Any Subjectমোবাইলে চার্জ কম থাকে কেন? – BDinquiry QA | Bangla Proshno Uttor | প্রশ্ন-উত্তর
Editor Staff asked 1 month ago

১. মোবাইলের ব্রাইটনেস কি তা আশা করি আপনি জানেন। সবসময় চেষ্টা করবেন আপনার ফোনের ব্রাইটনেস কমিয়ে রাখতে। এতে করে আপনার মোবাইলের চার্জ কম খরচ হবে। 

২. আমরা ইন্টারনেট চালানোর জন্য প্রতি নিয়ত মোবাইলে ডাটা বা ওয়াইফাই ব্যবহার করি। অনেক সময় দেখা যায় আমরা ইন্টারনেট ব্যবহার করার পর এগুলো বন্ধ করি না। তখন আমরা এগুলো ব্যবহার না করলেও ডাটা কানেকশন বা ওয়াইফাই কানেক্ট করা থাকে। এতে করে আমাদের মোবাইলের চার্জ খরচ হয়। তাই আনপনার উচিৎ ব্যবহার শেষে এগুলো বন্ধ করে দেয়া।

৩. আপনি চাইলে ব্যাটারি সেভার ব্যবহার করেও মোবাইলের চার্জ ধরে রাখতে পারবেন। অনেকের মোবাইলে ব্যাটারি সেভার অপশনটি রয়েছে। আবার অনেকের মোবাইলে এটি থাকে না। যদি আপনার ফোনে এটি না থাকে তাহলে আপনি চাইলে ব্যাটারি সেভার অ্যাপ ব্যবহার করতে পারবেন।

৪. আমদের ফোনে কিছু অ্যাপ থাকে যেগুলো ব্যাকগ্রান্ডেও চালু থাকে। অর্থাৎ আমরা মোবাইল ব্যবহার না করলেও আমাদের মোবাইলে কিছু অ্যাপ বা ফাংশন অটোমেটিকভাবে চালু থাকে। আপনি চাইলে ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলো বন্ধ রাখতে পারেন। এই অ্যাপগুলো আপনি মোবাইল থেকে সেটিংস অপশনে গেলে ব্যাটারির একটি সেটিংস পাবেন। এই সেটিংস থেকে অ্যাপ গুলো দেখে নিতে পারেন। তারপর এগুলো বন্ধ করে দিন।

৫. অনেক সময় আমরা ফোনের সৌন্দর্যের জন্য অ্যানিমেটেড থিম (animated theme) ব্যবহার করি। কিন্তু এটি অধিক পরিমানে ব্যাটারির চার্জ খরচ করে। তাই আপনার মোবাইলে যদি এটি থাকে তাহলে আপনার উচিৎ হবে এমন থিম রিমুভ করা।

৬. প্রয়োজন ছাড়া আপনার ফোনের ব্লুতুথ, জিপিএস, লোকেশন ট্র্যাকার এগুলো চালু রাখবেন না। কারন এগুলো ব্যাটারির অতিরিক্ত চার্জ নষ্ট করে।

৭. আপনি যদি দীর্ঘ সময় পর্যন্ত মোবাইলে ভিডিও দেখে থাকেন তাহলে আপনার উচিৎ এটি কমানো। কারন আপনি যদি দীর্ঘসময় মোবাইলের চার্জ ধরে রাখতে চান তাহলে দীর্ঘ সময় ভিডিও দেখা বন্ধ করতে হবে।