ভারতীয় টিকা কোভিশিল্ডকে “গ্রিন পাস” দিয়েছে ইউরোপের সাতটি দেশ

All Questions & AnswersCategory: Voice Of America-Banglaভারতীয় টিকা কোভিশিল্ডকে “গ্রিন পাস” দিয়েছে ইউরোপের সাতটি দেশ
Editor Staff asked 1 month ago

কোভিশিল্ডকে অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত সাতটি সদস্য দেশ– জার্মানি, স্লোভেনিয়া, অস্ট্রিয়া, গ্রিস, আয়ারল্যান্ড, এস্টোনিয়া আর স্পেন। এ ছাড়া ইউরোপীয় ইউনিয়নের বাইরের দু’টি দেশের ছাড়পত্রও পাওয়া গিয়েছে, আইসল্যান্ড এবং সুইজারল্যান্ড।

শেষ পর্যন্ত ভারতের কথা মেনে নিয়ে আজ বৃহস্পতিবার ইউরোপের ন’টি দেশ ভারতে তৈরি করোনা প্রতিষেধক ‘কোভিশিল্ড’কে তাদের অনুমোদিত টিকার তালিকাভুক্ত করতে রাজি হয়েছে।

আজ কোভিশিল্ডকে অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত সাতটি সদস্য দেশ– জার্মানি, স্লোভেনিয়া, অস্ট্রিয়া, গ্রিস, আয়ারল্যান্ড, এস্টোনিয়া আর স্পেন। এ ছাড়া ইউরোপীয় ইউনিয়নের বাইরের দু’টি দেশের ছাড়পত্রও পাওয়া গিয়েছে, আইসল্যান্ড এবং সুইজারল্যান্ড। এর অর্থ, ভারতের কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়া লোকেদের এই ক’টি দেশে ঘুরে বেড়ানোর কোনও নিষেধাজ্ঞা থাকবে না। এই অনুমোদনকে বলা হয়েছে ‘গ্রিন পাস’।

এই নিয়ে বেশ কিছুদিন ধরেই ভারতের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের ঠান্ডা লড়াই চলছিল। কারণ, ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাকসিন’ আর অক্সফোর্ড-অ্যাস্ট্রা জেনেকার ভারতীয় সংস্করণ সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তৈরি ‘কোভিশিল্ড’ কিছুতেই ইউরোপের দেশগুলোর অনুমোদন পাচ্ছিল না। অথচ ভারতে তৈরি এই দু’টি ভ্যাকসিন নিয়ে নানা কাজে যাঁরা ইউরোপে যাচ্ছেন বা যাঁরা এখন ইউরোপে রয়েছেন, গ্রিন পাসের অভাবে তাঁরা এক জায়গা থেকে আর এক জায়গায় চলাফেরা করতে পারছিলেন না।

ভারত সরকার গতকাল একটি চরমপত্র দিয়ে ইউরোপীয় ইউনিয়নকে জানায়, ভারতের কোভ্যাকসিন ও কোভিশিল্ডকে যদি ইউরোপীয় ইউনিয়ন স্বীকৃতি না দেয়, তা হলে ইউরোপীয় ইউনিয়নের কোনও দেশের নাগরিকরা ভারতে এলে তাঁদের বিধিবদ্ধভাবে কোয়ারেন্টিনে থাকতে বাধ্য করা হবে। এর পর আজকেই ইউরোপীয় ইউনিয়ন কোভিশিল্ডকে স্বীকৃতি দেওয়ার কথা ঘোষণা করেছে।

কোভ্যাকসিন সম্পর্কে এখনও সেই সিদ্ধান্ত হয়নি। কারণ, কোভ্যাকসিনের তৃতীয় দফা পরীক্ষা শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ স্বীকৃতি না দেওয়া পর্যন্ত ধরে নেওয়া যাচ্ছে আন্তর্জাতিক স্তরে সেটি অনুমোদিত হবে না।

Source link

Attachments