বাংলাদেশের নিম্নাঞ্চল প্লাবিত: বন্যার আশংকা

All Questions & AnswersCategory: Voice Of America-Banglaবাংলাদেশের নিম্নাঞ্চল প্লাবিত: বন্যার আশংকা
Editor Staff asked 1 month ago

বাংলাদেশ ব্যাপী গত কয়েকদিন যাবত অব্যাহত বৃষ্টিপাত এবং সীমান্তের ওপার থেকে উজানের পানির ঢলে নদীর-নদীর পানি বৃদ্ধি পাওয়ায় দেশের কয়েকটি জেলার নিন্মাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে।

শুক্রবার ঢাকায় পাওয়া খবরে বলা হয়েছে তিস্তা, যমুনা, ব্রহ্মপুত্র, ধরলা, মুহুরি, খোয়াই ও সোমেশ্বরী নদ-নদীর পানি ক্রমাগত ভাবে বাড়ছে এবং কয়েকটি স্থানে এ সকল নদ-নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর ফলে দেশের উত্তরাঞ্চলের কুড়িগ্রাম ও লালমনিরহাট, মধ্যাঞ্চলের সিরাজগঞ্জ, শেরপুর, জামালপুর ও ময়মনসিংহ এবং উত্তর পূর্ব ও পূর্বাঞ্চলের সুনামগঞ্জ ও ফেনী জেলার বিস্তীর্ণ নিম্নাঞ্চল বন্যার পানিতে প্লাবিত হয়েছে বলে খবরে বলা হয়েছে । সংবাদ মাধ্যমের খবরে জানানো হয়েছে এ সকল এলাকার পাট, ভুট্টা, আউশ ধান, বীজতলা ও সবজি খেত তলিয়ে গেছে এবং হাজার হাজার মানুষ পানি বন্দী হয়ে পড়েছেন। একই সাথে অব্যাহত ভাবে মাঝারি থেকে ভারি বর্ষণের কারনে মানুষের দুর্ভোগ আরও বেড়েছে ।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে দেশে আগামী কয়েকদিন মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জমান ভূঁইয়ার কাছে চলতি বর্ষা মৌসুমে দেশে বন্যা পরিস্থিতির গতি-প্রকৃতির পূর্বাভাস সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন উজানের পানি এবং বৃষ্টিপাত অব্যাহত থাকলে দেশে নদ-নদীর পানি বৃদ্ধি পাবে এবং ২০ থেকে ২৫ টি জেলায় সল্প ও মধ্য মেয়াদী বন্যা হতে পারে । তিনি বলেন বর্ষা মৌসুমে দেশের পার্বত্য জেলা সমূহে যে স্বল্প মেয়াদি বন্যা হয়ে থাকে তা এবছরও হতে পারে ।

Source link

Attachments