পাকিস্তান থেকে কূটনীতিকদের ফেরত নিয়ে যাচ্ছে আফগানিস্তান

All Questions & AnswersCategory: Voice Of America-Banglaপাকিস্তান থেকে কূটনীতিকদের ফেরত নিয়ে যাচ্ছে আফগানিস্তান
Editor Staff asked 2 weeks ago

(ইসলামাবাদ) – পাকিস্তানে অবস্থানরত সমস্ত আফগান কূটনীতিককে কাবুলে ফিরে আসতে বলেছে আফগানিস্তান সরকার। রোববার তারা জানিয়েছে, যতক্ষণ না ইসলামাবাদ তাদের কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করে এবং আফগান রাষ্ট্রদূতের মেয়েকে অপহরণকারীদের বিচারের আওতায় না নিয়ে আসে, ততক্ষণ পর্যন্ত কূটনীতিকরা আর পাকিস্তানে ফেরত যাবে না।

এর আগে, আফগান সরকার জানিয়েছে, পাকিস্তানে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত নাজিবুল্লাহ আলিখিলের মেয়েকে অপহরণ করে দুর্বৃত্তরা। অপহরণের পর মেয়েটির ওপর নির্যাতন চালানো হয় বলেও অভিযোগ করেছে আফগানিস্তান। মেয়েটি বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন।

ইসলামাবাদ বলেছে, বিষয়টি নিয়ে একটি উচ্চ পর্যায়ের তদন্ত শুরু করা হয়েছিল। তদন্তে বলা হয়, আলিখিলকে “ভাড়া করা গাড়িতে চড়ার সময় আক্রমণ করা হয়”। এছাড়া, একটি মেডিকেল রিপোর্টে আলিখিলকে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে।

তবে কারা এই অপহরণের সাথে জড়িত, তা এখনো জানা সম্ভব হয়নি। প্রতিবেশী দেশ পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে দীর্ঘ দিন ধরেই শীতল সম্পর্ক বিদ্যমান। পাকিস্তান তালেবান যোদ্ধাদের নিজেদের দেশে নিরাপদ আশ্রয়ের সুযোগ দিচ্ছে বলে অভিযোগ করে আসছে কাবুল। অন্যদিকে, পাকিস্তানে আক্রমণ চালানোর জন্য জঙ্গিদের আফগানিস্তানের বিভিন্ন অঞ্চল ব্যবহার করতে দিচ্ছে বলে অভিযোগ করে আসছে ইসলামাবাদ।

Source link

Attachments