টোকিও অলিম্পিকে ব্যক্তিগত অলরাউন্ড প্রতিযোগিতা থেকে নিজেকে প্রত্যাহার করেছেন জিমন্যাস্ট বাইলস

All Questions & AnswersCategory: Voice Of America-Banglaটোকিও অলিম্পিকে ব্যক্তিগত অলরাউন্ড প্রতিযোগিতা থেকে নিজেকে প্রত্যাহার করেছেন জিমন্যাস্ট বাইলস

টোকিও অলিম্পিকে মহিলা জিমন্যাস্টিক এর দলীয় ফাইনাল থেকে নিজেকে সরিয়ে নেয়ার একদিন পর যুক্তরাষ্ট্রের সিমন বাইলস ব্যক্তিগত অলরাউন্ড প্রতিযোগিতা থেকেও নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন।

বুধবার যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিক’এর এক বিবৃতিতে বলা হয় সকল সময়ের সেরা ক্রীড়াবিদ হিসাবে বিবেচিত বাইলস মানসিক স্বাস্থ্যের প্রতি নজর দেয়ার লক্ষ্যে আরও স্বাস্থ্য পরীক্ষার পর নিজেকে প্রত্যাহার করে নিচ্ছেন।

বিবৃতিতে বলা হয়েছে আগামী সপ্তাহের একক ইভেন্টগুলোর ফাইনালে তিনি অংশ নিতে পারবেন কিনা তা নির্ধারণ করার জন্যে প্রতিদিন বাইলসের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

২৪ বছর বয়সী বাইলস অনুশীলনের সময় হোঁচট খান এবং কাংখিত লক্ষ্য অর্জনে ব্যর্থ হবার পর মঙ্গলবার দলীয় ফাইনাল থেকে নিজেকে প্রত্যাহার করে নেন। তিনি কিছুক্ষণের জন্য কোচের সঙ্গে বেরিয়ে যান। গোড়ালিতে ব্যান্ডেজ বাঁধা অবস্থায় ফিরে এসে দলের সদস্যদের সঙ্গে যোগ দেন।

বাইলস না থাকায় দলীয় ফাইনালে স্বর্ণ পেয়েছে রুশ অলিম্পিক কমিটি এবং যুক্তরাষ্ট্র ও ব্রিটেন পেয়েছে যথাক্রমে রৌপ্য ও তাম্র পদক।

পরে বাইলস সাংবাদিকদের জানান প্রতিযোগিতা নিয়ে দুশ্চিন্তা ও চাপ থাকায় ক্রীড়ায় যেভাবে দরকার সেভাবে তার মনোযোগ নেই। আর সেজন্যে তার ‘মানসিক স্বাস্থ্যের দিকে নজর দেয়া প্রয়োজন যাতে করে স্বাস্থ্য এবং ভাল থাকা বিঘ্নিত না হয।

যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিক এর এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা সিমনের সিদ্ধান্তকে সমর্থন করছি এবং সুস্বাস্থ্যের বিষয়টিকে অগ্রাধিকার দেয়ায় তার সাহসিকতাকে বাহবা জানাচ্ছি’। “তাঁর সাহসিকতা আবারো এটা প্রমাণ করে যে তিনি অনেকের জন্যেই অনুসরনীয়”।

বাইলসের জায়গায় এসেছেন অল রাউন্ড প্রতিযোগিতার বাছাই পর্বের নবম স্থানে থাকা জেড কেরি।

বুধবার যুক্তরাষ্ট্রের সাঁতারু কেটি লেডেকি ইতিহাস গড়েছেন আর তার অস্ট্রেলিয়ান প্রতিদ্বন্দ্বী আরিয়ারনে টিটমাস টোকিও অলিম্পিকে দ্বিতীয় স্বর্ণ জিতেছেন।

টোকিও একোয়াটিক সেন্টারে অনুষ্ঠিত মহিলা বিভাগের ১৫০০ মিটার ফ্রিস্টাইল সাঁতারে লেডেকি স্বর্ণ জেতেন। যুক্তরাষ্ট্রেরই এরিকা সালিভান জিতেছেন রৌপ্য এবং জার্মানির সারাহ কোহলার তাম্র জিতেছেন।

জাপানি সাঁতারু ইউই ওহাশি তিনদিন আগে ৪০০ মিটার একক রিলে জিতে স্বর্ণ পেয়েছিলেন। বুধবার ২০০ মিটার একক জিতে তিনি দ্বিতীয় স্বর্ণ পদক পেলেন। এতে রৌপ্য ও তাম্র জিতেছেন যুক্তরাষ্ট্রের যথাক্রমে অ্যালেক্স ওয়ালশ এবং কেইট ডগলাস। এই ক্রীড়ায় ২০১৬ এর চ্যাম্পিয়ন ও বর্তমান বিশ্ব রেকর্ডধারী হাঙ্গেরির কাটিনকা হসজু সপ্তম স্থানে ছিলেন।

ফ্রিস্টাইল ৪x৪০০ পুরুষ রিলে রেস জিতেছেন ব্রিটেনের টম ডিন, ডানকান স্কট, জেমস গাই এবং ম্যাথিউ রিচার্ডস। এর মধ্য দিয়ে টোকিও অলিম্পিকে ব্রিটেন তৃতীয় স্বর্ণ পেলো। মঙ্গলবার ডিন ২০০ মিটার ফ্রি স্টাইলে এবং সোমবার অ্যাডাম পিটি ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে স্বর্ণ জিতেছিলেন।

হাঙ্গেরির ক্রিস্তফ মিলাক পুরুষ বিভাগের ২০০ মিটার বাটারফ্লাই সাঁতার ১.৫১.২৫ (এক মিনিট, ৫১.২৫ সেকেন্ড) সময়ে সম্পন্ন করে নতুন অলিম্পিক রেকর্ড গড়লেন। এতে জাপানের ১৯ বছর বয়সী তমরু হোন্ডা রৌপ্য এবং ইতালির ফেদেরিক বুরদিসো তাম্র পেয়েছেন।

মহিলা বিভাগে টাইম ট্রায়ালে ফুজি ইন্টারন্যাশনাল স্পিডওয়েতে ৩০ মিনিট, ১৩.৪৯ সেকেন্ড সময় নিয়ে নেদারল্যান্ডসের সাইক্লিস্ট আন্নেমিয়েক ভ্যান ভ্লুয়েতেন স্বর্ণ জিতেছেন। রৌপ্য জিতেছেন সুইজারল্যান্ডের মারলেন রেউসার এবং তাম্র জিতেছেন সুইজারল্যান্ডেরই অ্যানা ভ্যান দার ব্রেগেন।

(এপি, রয়টার্স, এএফপি)

Source link

Attachments

Information Hub
Logo
Enable registration in settings - general