টিগ্রায়ের লোকদের “দম বন্ধ” করা পরিস্থিতির মুখে ঠেলে দেয়ার অভিযোগ অস্বীকার করেছে ইথিওপিয়ার সরকার

All Questions & AnswersCategory: Voice Of America-Banglaটিগ্রায়ের লোকদের “দম বন্ধ” করা পরিস্থিতির মুখে ঠেলে দেয়ার অভিযোগ অস্বীকার করেছে ইথিওপিয়ার সরকার
Editor Staff asked 4 weeks ago

ইথিওপিয়ার সরকার টিগ্রায়ের লোকদের “দম বন্ধ” করা পরিস্থিতির মুখে ঠেলে দেয়ার চেষ্টা করছে শুক্রবার এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে।টিগ্রায়ের লোকদের জরুরি খাদ্য ও অন্যান্য সহায়তা প্রদানে ইথিওপিয়ার সরকার অস্বীকৃতি জানাচ্ছে বলে অভিযোগ উঠেছে। এক দশক ধরে বিশ্বের বৃহত্তম দুর্ভিক্ষের মুখোমুখি অঞ্চলটিতে পরিবহন ও যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

৬০ লক্ষ লোকের বসতি ঐ অঞ্চলটিতে যাবার জন্য একমাত্র সেতুটি ধ্বংস হয়ে যাওয়ার একদিন পর সাংবাদিকদের সাথে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ডেমেক মেকোনেন। জাতিসংঘ ইঙ্গিত দিয়েছে যে প্রতিবেশী আমহারা অঞ্চলের বিশেষ বাহিনী এর জন্য দায়ী। আমহারা কর্তৃপক্ষ টিগ্রায়ের পশ্চিম অঞ্চল দখল করে নিয়েছে এবং টিগ্রায় জাতির কয়েক হাজার মানুষকে তাড়িয়ে দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ডেমেক বলেন, “এই অন্তর্নিহিত ইঙ্গিত যে মানবিক প্রবেশাধিকারকে অস্বীকার করে এবং ক্ষুধাকে যুদ্ধের অস্ত্র হিসাবে ব্যবহার করে আমরা টিগ্রায়ের জনগণের শ্বাসরুদ্ধ করার চেষ্টা করছি তা গ্রহণযোগ্য নয়।এঁরা আমাদেরই লোক, এমনটি করার কোনও কারণ নেই।

ইথিওপিয়ার সরকার সেতুটি ধ্বংসের জন্য টিগ্রায়ের বাহিনীকে দায়ী করেছে।

(এপি)

Source link

Attachments