চার পুলিশের জবানবন্দীতে ক্যাপিটল ভবনে ৬ জানুয়ারীর হামলার বর্ণনা

All Questions & AnswersCategory: Voice Of America-Banglaচার পুলিশের জবানবন্দীতে ক্যাপিটল ভবনে ৬ জানুয়ারীর হামলার বর্ণনা

ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে গত ৬ জানুয়ারী তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ক্ষুব্ধ সমর্থকরা যে হামলা চালিয়েছিল, কংগ্রেসের তদন্ত কমিটিকে তার বিস্তারিত বর্ণনা দিয়েছেন চারজন পুলিশ কর্মী। সেদিনের লোমহর্ষক অভিজ্ঞতার বর্ণনা দেবার সময় তারা আবেগে কেঁদে ফেলেন। নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী জো বাইডেনের অনুমোদন আটকানোর ব্যর্থ চেষ্টায় ঐ হামলা চালানো হয়।

ক্যাপিটল পুলিশ বাহিনীর দুইজন এবং ওয়াশিংটন শহরের পুলিশ বিভাগের দুইজন সদস্য বলেন, প্রায় ৮০০ দাঙ্গাকারী নিরাপত্তা বাহিনীকে অগ্রাহ্য করে ক্যাপিটল ভবনে ঢুকে পড়ে এবং তাদের অস্ত্র ছিনিয়ে নেবার চেষ্টা করে, হাতাহাতি করে, ক্ষতিকর রাসায়নিক পদার্থ ছোড়ে, তাদের বিরুদ্ধে বর্ণবাদী এবং রাজনৈতিক মন্তব্য করে ।

ক্যাপিটল ভবন যাকে কিনা গণতন্ত্রের প্রতীক হিসেবে দেখা হয়, তার ওপর গত দুইশো বছরের বেশি সময়ের ইতিহাসে এটাই ছিল ভয়াতম হামলা। প্রতিনিধি পরিষদের ৭ জন ডেমোক্র্যাটিক সদস্য এবং সিলেক্ট কমিটির দুইজন রিপাবলিকান বিধায়ক মনোযোগ দিয়ে ঐ চারজন পুলিশের জবানবন্দী শোনেন। জাতীয় টেলিভিশনেও এটি সম্প্রচার করা হয়।

সাড়ে তিন ঘন্টার শুনানি চলাকালে পুলিশ সদস্য আকুইলিনো গনেল বলেন, ‘ দাঙ্গাকারীরা আমাকে বিশ্বাসঘাতক, কলংক বলে গালি দেয় এবং বলে যে আমাকে মেরে ফেলা উচিৎ। আমাদেরকে সেদিন যে অবস্থায় পড়তে হয়েছিল, তা ছিল মধ্যযুগীয় যুদ্ধ ক্ষেত্রের মতো একটি অভিজ্ঞতা’।

ওয়াশিংটন পুলিশের মাইকেল ফ্যানন বলেন, ‘আমাকে ধরে পেটানো হয় এবং আমার শরীরে টেইজার ছোঁড়া হয়। এ সময় আমাকে বিশ্বাসঘাতক বলে গালি দেয়া হচ্ছিল। আমাকে বিবস্ত্র করে আমারই অস্ত্র দিয়ে মেরে ফেলার অবস্থা তৈরী হয়েছিল। আমাকে বারবার টেইজার ছোঁড়া হয়’।

আরেকজন পুলিশ সদস্য হ্যারি ডান বলেন, ঐ দিনের কথা শারিরীক এবং মানসিকভাবে তিনি ভুলতে পারেননি। তিনি এখনও মানসিক থেরাপি নিচ্ছেন। তবে তিনি সেদিনের বিক্ষোভকারীদের উদ্দেশে বলেন, ‘তোমরা সবাই গণতন্ত্রকে চাপা দিতে চেয়েছিলে। কিন্তু তোমরা ব্যর্থ হয়েছো’।

Source link

Attachments

Information Hub
Logo
Enable registration in settings - general