আপনি যদি আইন নিয়ে পড়াশুনা করতে চান তাহলে পোস্টটি আপনার জন্য

By | November 23, 2017

আইন বিষয়ে পড়ালেখা করে ক্যারিয়ার গড়তে আগ্রহী আছেন অনেকেই। কিন্তু সে তুলনায় আমাদের দেশে আইন বিষয়ে পড়ার সুযোগ খুব কম শিক্ষাপ্রতিষ্ঠানেই রয়েছে। শিক্ষার্থীদের জন্য এই সুযোগটিই নিয়ে এসেছে সোনারগাঁও ইউনিভার্সিটি। এই বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে বর্তমানে যে কোর্সগুলোতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে সেগুলো হলো—চার বছর মেয়াদি এলএলবি (সম্মান), দুই বছর মেয়াদি এলএলবি (পাস) প্রোগ্রাম, এক বছর মেয়াদি এলএলএম (মাস্টারস) প্রোগ্রাম এবং দুই বছর মেয়াদি এলএলএম (মাস্টারস) প্রোগ্রাম। শিক্ষাবিদ ও আইনজ্ঞ কর্তৃক এই অনুষদের একাডেমিক সিলেবাসগুলো প্রণীত এবং সব কার্যক্রম বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক অনুমোদিত। এ আইন অনুষদের শিক্ষক হিসেবে আছেন মালয়েশিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ বি মাহবুবুল ইসলাম এবং সহকারী অধ্যাপক হিসেবে আছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সৈয়দ সরফরাজ হামিদ। এ ছাড়াও এখানে শিক্ষাদানে নিয়োজিত রয়েছেন একদল দক্ষ ও পূর্ণকালীন শিক্ষক। আইন বিষয়ে শিক্ষার্থীদের সম্যক ধারণা দেওয়ার লক্ষ্যে এখানে আইনের অধ্যাপক, বিচারপতি, বিচারক, আদালতে কর্মরত আইনজীবী, ব্যারিস্টার প্রমুখ ব্যক্তিদেরও সমন্বিত করা হয়েছে। পাশাপাশি নিয়মিতই আয়োজন করা হয় বিভিন্ন সেমিনার ও ওয়ার্কশপ। এসব সেমিনার এবং ওয়ার্কশপে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা আইনের বিভিন্ন তাত্ত্বিক ও ব্যবহারিক দিক সম্পর্কে বিস্তারিত ব্যবহারিক ধারণা অর্জন করতে পারে। ভবিষ্যতের একজন সফল আইনজীবী হিসেবে শিক্ষার্থীরা যাতে আইনের যেকোনো ঝুঁকি মোকাবেলা করতে পারে সেজন্য এখানে ‘বার প্র্যাকটিশনার্স ট্রেনিং প্রোগ্রাম (BPTC)’ নামে একটি কোর্সও রয়েছে। এই কোর্সে শিক্ষার্থীদের আদালতের কার্যধারা, বিভিন্ন ধরনের ড্রাফটিং, অ্যাডভোকেসি প্রভৃতি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। সম্প্রতি এই কোর্সটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে। ফলে গ্র্যাজুয়েটরা যখন এই বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রি গ্রহণ করে, তখন পুঁথিগত জ্ঞানের পাশাপাশি আদালতে প্র্যাকটিশনার আইনজীবী হিসেবে কাজ শুরু করতেও স্বাচ্ছন্দ্য বোধ করেন। আইন বিষয়ের অনেক মূল্যবান গ্রন্থ ও রেফারেন্স বই রয়েছে এই বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে। রয়েছে ডিএলআর, বিএলবি, বিএলসি, এমএলআর, বিএলটি, এডিসিসহ বাংলাদেশের সব ‘ল’ জার্নালের আপ-টু-ডেট কপি। ০১৭৬৭৭৭৭২২২, ৮১৮৯০৩৬ নম্বরে ফোন করে এই বিশ্ববিদ্যালয়ের আইন বিষয়ে পড়ালেখার আরও বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাবে।

আইন বিষয় ছাড়াও সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ে ন্যাভাল আর্কিটেকচার ও মেরিন ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, অ্যাপারেল ম্যানুফ্যাকচার অ্যান্ড টেকনোলজি, বিবিএ প্রভৃতি আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামসহ গ্র্যাজুয়েট প্রোগ্রামের এমবিএ, এমবিএ ইন টেক্সটাইল অ্যান্ড ফ্যাশন মার্কেটিং, এমবিএ ইন সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, মাস্টার্স অব ব্যাংক ম্যানেজমেন্ট প্রভৃতি প্রোগ্রামে ভর্তি চলছে।

এখানে ৪ বছর মেয়াদি কোর্সের খরচ তিন লাখ ১৫ হাজার টাকা ও ২ বছর মেয়াদি কোর্সের খরচ ৯০ হাজার টাকা। তবে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে এখানে টিউশন ফিতে রয়েছে সর্বোচ্চ ৮০ শতাংশ পর্যন্ত টিউশন ফি মওকুফের সুযোগ।
যোগাযোগ :৭১, কাওরান বাজার, তেজগাঁও, ঢাকা।

(পোস্টটি 11 জন দেখছেন)

If you think it is helpful,Share the post