ব্রডব্যান্ড ইন্টারনেটের তার খেয়ে লাখ টাকার ক্ষতি করে দিল এক পাখি!

  • Admin
  • November 7, 2017
  • Comments Off on ব্রডব্যান্ড ইন্টারনেটের তার খেয়ে লাখ টাকার ক্ষতি করে দিল এক পাখি!

কিছুদিন আগে অস্ট্রেলিয়ায় নতুন স্থাপিত উন্নত প্রযুক্তির ব্রডব্যান্ড নেটওয়ার্ক শুরুতেই আক্রমণের শিকার হয়েছে। সাধারণত এই সমস্ত নেটওয়ার্ক হ্যাকার দ্বারাই আক্রমনের শিকার হয় কিন্তু এ আক্রমণকারী কম্পিউটারের সামনে বসে থাকা কোনো হ্যাকার নয়, বরং দেশটির কিছু কাকাতুয়া পাখি এই আক্রমনের মূল হোতা।

বেশ কিছুদিন ধরেই ধীরগতির অভিযোগে অস্ট্রেলিয়ার ব্রডব্যান্ড ইন্টারনেট ইতোমধ্যেই সমালোচিত হয়ে আসছিল। বেশ কিছুদিন আগের রিপোর্ট অনুযায়ী, বিশ্বের ইন্টারনেট গতির দিক থেকে অস্ট্রেলিয়া ৫০তম অবস্থানে রয়েছে। দেশটির ধীরগতির ইন্টারনেট ব্যবস্থাকে আরও আধুনিকায়নে জাতীয় পর্যায়ের একটি উন্নয়ন প্রকল্প নেওয়া হয়। এ প্রকল্প ২০২১ সালের মধ্যে সেদেশের নাগরিকদের ১১.১ এমবিপিএস (মেগাবাইট পার সেকেন্ড) গতির ইন্টারনেট সুবিধা এনে দেবে। বেশ তোড়জোড়ের সঙ্গেই চলছিলো প্রকল্প বাস্তবায়নের কাজ। কিন্তু প্রকৌশলীরা একদিন আবিষ্কার করলেন প্রকল্পের উদ্দেশে নতুন বসানো তারগুলো ছিঁড়ে রেখেছে কেউ। ভালো করে লক্ষ্য করলে বোঝা যায়, কামড়ে ছেঁড়া হয়েছে সেগুলো। তদন্তের পর শনাক্ত হয় আসল অপরাধী। এরা এক প্রজাতির কাকাতুয়া পাখি। সাধারণত ফল, বাদাম, গাছের বাঁকল ইত্যাদি খায় এরা। কর্তৃপক্ষ জানায়, ব্রডব্যান্ড ইন্টারনেট উন্নয়ন প্রকল্পের জন্য আগের ব্যবহৃত পাওয়ার ক্যাবল ও ফাইবার ক্যাবল পরিবর্তন করতে হয়েছে তাদের। এগুলোর প্রতিটির খরচ দশ হাজার ডলার। এরকম বেশ কিছু তার ছিঁড়ে ফেলেছে পাখিগুলো। আজব এক কারণে নতুন স্থাপিত এসব বহুমূল্যবান তার ছিঁড়ে রাখছে কাকাতুয়াগুলো। প্রাণী বিশেষজ্ঞ গিসেলা কাপলান বলেন, কাকাতুয়াদের স্বভাবের সঙ্গে ব্যাপারটা মিলছে না। তবে এটা সত্যি, কাকাতুয়ারা তাদের ঠোঁট অনেক ধারালো রাখতে পছন্দ করে। তাই অনেক শক্ত জিনিসও তারা ঠোঁটের সাহায্যে ছিঁড়ে ফেলতে পারে।

ধারণা করা হচ্ছে, নতুন স্থাপিত ক্যাবলের অবস্থান কাকাতুয়াদের বিচরণ বা প্রজননে সমস্যা সৃষ্টি করে থাকতে পারে। প্রকল্পের একজন সহকারী প্রকৌশলী বলেন, অস্ট্রেলিয়ায় বিপদজনক প্রাণীর অভাব নেই। এবার কোনো বিষাক্ত মাকড়শা বা সাপ নয়, কাকাতুয়া পাখি আমাদের বিপদ ডেকে এনেছে। এ পাখিগুলো যদি ঝাঁক বেঁধে আক্রমণ করতে আসে, তবে এদের থামানো সম্ভব নয়। তবে কাকাতুয়ার আক্রমণ থেকে বাঁচাতে তারগুলোতে অতিরিক্ত আবরণ যুক্ত করা হবে বলে জানানো হয়।

(পোস্টটি 17 জন দেখছেন)